Text size A A A
Color C C C C
পাতা

অফিস সম্পর্কিত

মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম ৪র্থ পর্যায়, র্ধম বিষয়ক মন্ত্রণালয়ের অধীন হিন্দু ধমীয় কল্যাণ ট্রাস্ট কর্তৃক বাস্তবায়ধীন একটি প্রকল্প । ২০০২-০৩ অথ বছর থেকে প্রকল্পটি অদ্যবধি চলমান রয়েছে । ইতপূর্বে প্রকল্পটির ১ম,২য় ও ৩য় পর্যায় সফলভাবে বাস্তবায়িত হয়েছ।   বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় ২০১৫ শিক্ষাবর্ষে সমগ্র বাংলাদেশে (৬৪ জেলার ৪৮৯টি উপজেলায়) সম্প্রসারিত করা সম্ভব হয়েছে ।৫৩টি অাঞ্চলিক/জেলা কার্যালয়ের মাধ্যমে বর্তমানে ৫২৫০টি প্রাক-প্রাথমিক শিক্ষাকেন্দ্র ও ২৫০টি বয়স্ক শিক্ষাকেন্দ্র পরিচালিত হচ্ছে ।

 

জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী সারাদেশে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু হবে । জাতীয় ‍শিক্ষানীতিতে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমকে প্রাক-প্রাথমিক শিক্ষার অংশ হিসাবে গন্য করা হয়েছে । সরকারী ভাবে পরিচালিত প্রাক-প্রাথমিক শিক্ষার শিক্ষাক্রমের সঙ্গে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের শিক্ষাক্রম যাতে সামঞ্জস্যর্পূণ ও যুগোপযোগী হয় সে লক্ষ্যে   কাজ চলছে । ২০১৫ শিক্ষাবর্ষে প্রকল্পের পাঠ্যপুস্তকে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে । প্রকল্পের মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বী শিশু ও বয়স্ক শিক্ষার্থীদের অক্ষর জ্ঞান ও আধুনিক শিক্ষাদানের পাশাপাশি নৈতিকতা শিক্ষা ও ধর্মীয় চর্চার সুযোগ সৃষ্টি হয়েছে ।

 

প্রকল্পিটির সফল বাস্তবায়নের ক্ষেত্রে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়,অর্থ মন্ত্রণালয়,জনপ্রশাসন মন্ত্রণালয়,পরিকল্পনা মন্ত্রণালয়,হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট সহ জেলা ও উপজেলা প্রসাসনের সহযোগিতা কৃতজ্ঞচিত্তে স্মরনযোগ্য । প্রকল্পটি হিন্দু সম্প্রদায়ের কল্যাণ সাধনের লক্ষে গৃহীত বিধায় এর আবেদন হিন্দু সম্প্রদায়কে করেছে অনুপ্রাণিত,হিন্দু ধর্মীয় উপসনালয় গুলোকে করে তুলেছে প্রানবন্ত ।

 

যেহেতু শিক্ষার প্রয়োজনীয়তা চিরন্তন এবং সরকার অনুমোদিত কর্মকান্ডের ক্ষেত্রে ন্যায় সংগত অধিকার সকলের  সেহেতু এ কার্যক্রমের শ্রীবৃদ্ধি ঘটবে আমরা প্রত্যশা করছি ।

ছবি